Wellcome to National Portal
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

গণপূর্ত অধিদপ্তরের সেবা কার্য্যত্রুমের লক্ষ্য কর্মসূচীঃ-

 

সেবার প্রকৃতি

সেবা প্রদানের সময় সীমা

মমতব্য

(১)

(২)

(৩)

(ক) দরজা, জানালার কাঁচ পরিবর্তন সহ সঠিক ভাবে খোলাও বন্ধের ব্যবসহা করণ ।

১-২ দিন

অভিযোগ প্রাপ্তির পর সংশ্লিষ্ট দপ্তর ব্যবসহা গ্রহণ করে থাকে ।

(খ) দরজা, জানালার বড় ধরনের মেরামত অথবা পরিবর্তন করণ ।

১-৭ দিন

কাজের প্রকৃতি এবং প্রয়োজনীয়  হিসেবে গুরতত্ব দেওয়া ।

(গ) পানির কল, পুশ, সাওয়ার, কমোড/প্যান এর ফ্লাশ পদ্ধতি সচল করা সহ টয়লেট পানি রোধন করা ।

১-২ দিন

১০৩ মাসের মজুদ মালামাল থেকে পানি সরবরাহ পয়ঃ ব্যবসহা পানি নিরোধক জরতরী কাজ সম্পনণ করা হয় ।

(ঘ) ছাদের যথাযথ পানি নিস্কাশন ও পানির ট্যাংক এর ছিদ্র বন্ধ সহ পানির অপচয় রোধ করণ ।

১-৩ দিন

১০৩ মাসের মজুদ মালামাল থেকে পানি সরবরাহ পয়ঃ ব্যবসহা পানি নিরোধক জরতরী কাজ সম্পনণ করা হয় ।

(ঙ) স্যানিটারী ও প্লাম্বিং ব্যবসহা চালু রাখা যথাঃ প্যান, কমোড, বেসিন, পানির পাইপ, নিস্কাশন পাইপ, পানির মঢর মেরামত/পরিবর্তন ইত্যাদি ।

১-৩ দিন

ষ্টকে বেসিন, প্যান ও মটর ইত্যাদি মজুদ রেখে স্বল্প তম সময়ে প্রতিসহাপন করা হয় ।

(চ) বৈদ্যুতিক সুইচ, সার্কিট ব্রেকার চালু রাখা

১-৩ দিন

মজুদ থেকে বৈদ্যুতিক জরতরী মেরামত কাজ সম্পনণ করা হয় ।

(ছ) বৈদ্যুতিক ফ্যান মেরামত/পরিবর্তন

১-৭ দিন

বড় ধরনের মেরামত প্রয়োজন হলে ষ্টকে থাকলে অন্য ফ্যান দ্বারা প্রতিসহাপনের চেষ্টা করা ।

(জ) স্বাভাবিক পূর্ত ও বৈদ্যুতিক কাজে রং সহ সার্বিক মেরামত (General type Minitencace)

 

প্রতি বছর অমতর সম্পাদন করা হয় ।

 

অভিযোগ প্রদানের ও তথ্য প্রাপ্তির পদ্ধতিঃ-

            যে কোন মেরামত বা রক্ষণাবেক্ষণ কাজের চাহিদা সর্ব প্রথমে সংশ্লিষ্ট উপ-বিভাগীয় প্রকৌশলী/উপ-সহকারী প্রকৌশলীর অফিসে রক্ষিত রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হয় এবং অভিযোগ লিপিবদ্ধ হওয়ার পরও উল্লিখিত অফিসের মাধ্যমে প্রতিকার প্রাপ্তিতে ব্যর্থ হলে ধাপ অনুযায়ী যথাত্রুমে সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী, তত্তবাবধায়ক প্রকৌশলী, অতিরিত্তু প্রধান প্রকৌশলীর দপ্তরে যোগাযোগ/অভিযোগ দাখিল করা যায় ।

অভিযোগ প্রতিকারের পর্দ্ধতিঃ-

            মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজের সাথে সংশ্লিষ্ট কর্মকর্ত/কর্মচারীগণ সকলেই যথা সময়ে স্ব-স্ব এলাকার ভবন সমূহে বসবাসকারী/ব্যবহারকারীদের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদানে সর্বদা সচেষ্ট থাকেন । তথাপি কারো কোন অভিযোগ থাকলে ধাপ অনুযায়ী যথাত্রুমে নিম্মে উল্লেখিত কর্মকর্তার দপ্তরে রক্ষিত টেলিফোনে মৌখিক ভাবে কিংবা রক্ষিত রেজিষ্টার-এ লিপিবদ্ধ করনের মাধ্যমে অভিযোগ প্রদান করতে পারবেন ।

এুমিক নং

পদবী

ঠিকানা

টেলিফোন/ফ্যাক্স

ই-মেইল

(১)

(২)

(৩)

(৪)

(৫)

১।

নির্বাহী প্রকৌশলী

নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

খুলনা গণপূর্ত বিভাগ-১,

কোর্ট রোড, খুলনা ।

টেলিঃ ০৪১-৮১৩২০৯

ফ্যাক্সঃ ০৪১-৭৩৩৪১৯

ee_Khul1@pwd.gov.bd

২।

তত্তবাবধায়ক প্রকৌশলী

তত্তবাবধায়ক প্রকৌশলীর কার্যালয়, গণপূর্ত সার্কেল, বয়রা, খুলনা ।

টেলিঃ ০৪১-২৮৫১৪৩২

ফ্যাক্সঃ ০৪১-৭৬২৫০৭

se_khul@pwd.gov.bd

৩।

অতিঃ প্রধান প্রকৌশলী

অতিরিত্তু প্রধান প্রকৌশলীর কার্যালয়, গণপূর্ত অধিদপ্তর জোন, বয়রা, খুলনা ।

টেলিঃ ০৪১-২৮৫০৪৩১

ফ্যাক্সঃ ০৪১-৭৬০৪৫৪

ace_khul@pwd.gov.bd

            এ ছাড়া গণপূর্ত অধিদপ্তরের নিজস্ব ওয়েব সাইট (www.pwd.gov.bd) যেখানে অভিযোগ প্রদান করা যাবে । তথ্য প্রযুত্তিুর এই সুযোগ সকলকে গ্রহণের জন্য স্বাগত জানানো হবে । উপরোল্লিখিত সতর সমূহে অভিযোগের প্রতিকার/সমস্যার সমাধান পেতে ব্যর্থ হলে কেন্দ্রীয় পূর্ত ভবনে নির্বাহী প্রকৌশলী (ও এন্ড এম) এর দপ্তর  (ফোন নং-০২৯৫৫৪৫৫৪, ই-মেইল (ee_om@pwd.gov.bd)সরকারী ভবনে বসবাসকারী/ব্যবহারকারীগণের জন্য সেবা প্রদানকারী/অভিযোগ প্রতিকারের কেন্দ্র সহাপন করা অাছে যেখানে রেজিষ্টারে লিপিবদ্ধ/টেলিফোন/ই-মেইল/ফ্যাক্স/ব্যাত্তিুগত সাক্ষাত-এর মাধামে অভিযোগ/সমস্যা জানানো যাবে (কক্ষ নং-৪৩০) ।

            কেন্দ্রীয় ভাবে গ্রহণকৃত সকল অভিযোগগুলি  তিন দিনের মধ্যে অামলে নেয়া হয় এবং পরবর্তীতে প্রতিকারের কি ব্যবসহা নেয় হয়েছে তা সাত কার্য্য দিবসের মধ্যে অভিযোগকারীকে জানিয়ে দেয়া হয় ।