Wellcome to National Portal
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

গণপূর্ত অধিদপ্তরের সেবা কার্যক্রম ঃ

 

কাজের প্রকৃতি

সেবা প্রদানের সময় সীমা

মন্তব্য

(১)

(২)

(৩)

(ক) দরজা , জানালার কাঁচ পরিবর্তনসহ সঠিক ও বন্ধের কাজ ।

১-২ দিন

অভিযোগ প্রাপ্তির পর দ্রুত ব্যাবস্থা গ্রহণ করা হয় ।

(খ) দরজা , জানালার বড় ধরনের মেরামম অথবা পরিবর্তন করণ

১-৭ দিন

কাজের প্রকৃতি ও প্রয়োজন আনুযায়ী বাস্তবায়ন করা হয় ।

(গ) পানির কল, পুশ, সাওয়ার, কমোড/ প্যান এর ফ্লাশ সচল করা সহ টয়লেট  ব্যবস্থা উপযোগী করা ।

১-২ দিন

মালামাল সরবরাহ পূর্বক জরুরী ব্যবস্থা নেওয়া হয় ।

(ঘ)  ছাদের পানি নিস্কাশন ও পানির ট্যাংক এর ছিদ্র বন্ধসহ পানির অপচয় রোধ  করণ

১-৩ দিন

 মালামাল সরবরাহ জরুরী ভাবে কাজ সম্পন্ন করা হয়।

(ঙ)  স্যানিটারী ও প্লাম্বিং ব্যবস্থা চালু রাখা যথাঃ পানি কমোড, বেসিন, পানির পাইপ,  নিষ্কাশন পাইপ, মটর মেরামত/ পরিবর্তন ইত্যাদি

১-৩ দিন

 স্টকে বেসিন , পানি ও মটর ইত্যাদি মজুদ রেখে স্বল্পতম সময়ে প্রতিস্থাপন করা হয়।

(চ) বৈদ্যুতিক  সু্ইচ, সার্কিট  ব্রেকার চালু রাখা

১-৩ দিন

জরুরী ভাবে মেরামত কাজ সম্পন্ন করা হয়।

(ছ)  বৈদ্যুতিক ফ্যান মেরামত/ পরিবর্তন

১-৭ দিন

স্টকে থাকলে প্রতিস্থাপন করা অথবা অথবা স্বল্পতম সময়ে মেরামতের ব্যবস্থা করা হয় ।

(জ) স্বাভাসিক পূর্ত ও বৈদ্যুতিক কাজ  সহ সার্বিক মেরামত(General type Maintenance )

 

প্রতি বছর সম্পাদন করা হয়। বাস্তব প্রয়োজন ও প্রত্যাশী সংস্থার চাহিদা মোতাবেক বাস্তবায়ন করা করা হয়।

 

 

 অভিযোগ প্রদানের ও তথ্য প্রাপ্তির পদ্ধতিঃ

 

            যে কোন  মেরামত বা রক্ষণাবেক্ষন কাজের চাহিদা  সর্ব  প্রথমে সংশ্লিষ্ট উপ-সহকারী প্রকৌশলী/উপ-বিভাগীয় প্রকৌশলী/ সহকারী প্রকৌশলীর অফিসে  রক্ষিত রেজিস্টারে লিপিবদ্ধ করতে হয় এবং অভিযোগ লিপিবদ্ধ  হওয়ার পরও উল্লিখিত অফিসের  মাধ্যমে প্রতিকার প্রাপ্তিতে ব্যর্থ তলে ধাপ অনুযায়ী  যথাক্রমে সংশ্লিষ্ট  নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, প্রধান প্রকৌশলীর দপ্তরে যোগাযোগ/ অভিযোগ দাখিল করা হয়।

 

অভিযোগ প্রতিকারের পদ্ধতিঃ

 

            মেরামত ও রক্ষনবেক্ষন কাজের সাথে সংশ্লিষ্ট  কর্মকর্তা/ কর্মচারীগণ সকলেই যথা সময়ে স্ব-স্ব এলাকার ভবন  সমূহে বসবাসকারী/ ব্যবহারকারীদের প্রত্যশা অনুযায়ী সেবা প্রদানের সর্বদা সচেষ্ট থাকেন। তথাপি  কারো কোন অভিযোগ থাকলে ধাপ অনুযায়ী যথাক্রমে নিম্নে উল্লেখিত কর্মকর্তার দপ্তরে রক্ষিত  টেলিফোনে, মৌখিকভাবে কিংবা রক্ষিত রেজিস্টার - এ লিপিবদ্ধ করণের মাধ্যমে অভিযোগ প্রদান করতে  পারবেন।